কল্যাণমূলক বিভিন্ন সেবা প্রদানের মাধ্যমে প্রজাতন্ত্রের অসামরিক কাজে নিয়োজিত বোর্ডের এক্তেয়ারভুক্ত সকল কর্মচারী এবং তাঁদের পরিবারবর্গের আর্থসামাজিক নিরাপত্তা বিধানে সহায়তা প্রদান।
ভিশন (Vision)
প্রজাতন্ত্রের কর্মচারীদেরকে সেবাপ্রদানের লক্ষ্যে বোর্ডকে একটি দক্ষ, যুগোপযোগী এবং তথ্য-প্রযুক্তিসমৃদ্ধ কল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।
উদ্দেশ্য ও লক্ষ্য (Objectives)
১। প্রজাতন্ত্রের কর্মচারীদের বিশেষ প্রয়োজনে সহযোগিতা প্রদানের মাধ্যমে তাঁদের মেধা ও কর্মদক্ষতা বৃদ্ধি করে প্রজাতন্ত্রের একনিষ্ট কর্মী হিসেবে গড়ে তোলার চেষ্টা করা।
২। বোর্ডের গতানুগতিক কর্মের ধারাবাহিকতা পরিবর্তন করে আধুনিক তথ্য যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে, সেবা প্রার্থীকে তাঁর কাঙ্খিত সেবা প্রদানের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা।
৩। বোর্ডের ভিশন বাস্তবায়নের উদ্দেশ্যে বোর্ড কর্মচারীদের বছরের শুরুতে করণীয় কাজের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে, সে অনুযায়ী কর্ম সম্পাদনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
৪। দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন সৎ কর্মচারীদের উপযুক্ত স্থানে পদায়ন করে, অফিসকে সে কাজে সেবা প্রদানের একটি সুন্দর মডেল হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করা।
৫ । বোর্ডের রাজস্ব ও কল্যাণ তহবিলে প্রাপ্ত বরাদ্দ, অর্থ-বছরের প্রথমে সঠিকভাবে বন্টন ও কর্মভিত্তিক যথাযথ খাতে বাস্তবায়ন করে কাঙ্খিত ফলাফল অর্জনের চেষ্টা করা।
৬। বোর্ডের নীতিমালা অনুসরণ করে যে উপায়ে সেবা প্রার্থী সহজে তাঁর কাঙ্খিত সেবা পায়, সে উপায় অবলম্বনের চেষ্টা করা।
৭। আধূনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে বোর্ডের কার্যক্রম পরিচালনা করার জন্য বোর্ডের কর্মচারীদেরকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান করে তাঁদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করা।
৮ । বোর্ডের বিভিন্ন কর্মসূচী ভিশনকে সামনে নিয়ে যথারীতি বাস্তবায়িত হচ্ছে কিনা তা পরিচালক ও উপ-পরিচালকগণ কর্তৃক পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান করা এবং কোন সমস্যা গোচরীভূত হলে তা দ্রুত সমাধানের লক্ষ্যে মহাপরিচালককে বিষয়টি অবহিত করা
৯। প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে যাঁরা এখনও কল্যাণ বোর্ড কর্তৃক প্রদানকৃত সেবা ও সহযোগিতার বিষয়টি অবহিত নন, বোর্ডের পক্ষ থেকে সেবা প্রদানের বিষয়গুলো তাঁদের যথারীতি অবহিত করার চেষ্টা করা।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস